১ থেকে ১০০ পর্যন্ত মৌলিক সংখ্যা কয়টি

১ থেকে ১০০ পর্যন্ত মৌলিক সংখ্যা কয়টি

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটি দ্বারা আমরা মৌলিক সংখ্যা সম্পর্কে জানতে পারব | আমরা আরো জানতে পারবো মৌলিক সংখ্যা কাকে বলে, ১ থেকে ১০০ পর্যন্ত মৌলিক সংখ্যা, ১-১০০ পর্যন্ত মৌলিক সংখ্যাগুলোর যোগফল কত, মৌলিক সংখ্যার ধর্ম, মৌলিক সংখ্যার গুরুত্ব, | আশা করি আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার পর মৌলিক সংখ্যা সম্পর্কে আপনারা বিশেষ জ্ঞান লাভ করবেন এর মাধ্যমে আমাদের আর্টিকেল নতুন হয়ে থাকেন এবং অনলাইনে কেনাকাটা করতে পছন্দ করেন তাহলে আমাদের গাজী ভাই ডটকম এর মূল ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন এবং কম দামে প্রয়োজনীয় পণ্য কিনতে পারেন |Gazivai.com এ – মেয়েদের ব্রা ৫০ টাকা ব্রা প্যান্টি কিনতে ক্লিক করুন  – এখনই ব্রা কিনুন

মৌলিক সংখ্যা কাকে বলে

যে সংখ্যাটির গুণনীয়ক বা উৎপাদক কেবল ১ এবং ঐ সংখ্যাটি নিজে তাকে মৌলিক সংখ্যা বলে। যে সংখ্যা শুধু ১ এবং ঐ সংখ্যা দ্বারা বিভাজ্য, অন্য কোনো সংখ্যা দ্বারা বিভাজ্য নয় তাকে মৌলিক সংখ্যা বলে। সহজভাবে বলা যায়, যে সংখ্যাকে অন্য কোনো সংখ্যা দ্বারা ভাগ করা যায় না তাকে মৌলিক সংখ্যা বলে।

১ থেকে ১০০ পর্যন্ত মৌলিক সংখ্যা কয়টি

১ থেকে ১০০ পর্যন্ত মৌলিক সংখ্যা = ২৫ টি
১ থেকে ১০ পর্যন্ত মৌলিক সংখ্যা = ০৪ টি (২,৩,৫,৭)
১১ থেকে ২০ পর্যন্ত মৌলিক সংখ্যা = ০৪ টি (১১,১৩,১৭,১৯)
২১ থেকে ৩০ পর্যন্ত মৌলিক সংখ্যা = ০২ টি (২৩,২৯,)
৩১ থেকে ৪০ পর্যন্ত মৌলিক সংখ্যা = ০২ টি(৩১,৩৭)
৪১ থেকে ৫০ পর্যন্ত মৌলিক সংখ্যা = ০৩ টি (৪১,৪৩,৪৭)
৫১ থেকে ৬০ পর্যন্ত মৌলিক সংখ্যা = ০২ টি(৫৩,৫৯)
৬১ থেকে ৭০ পর্যন্ত মৌলিক সংখ্যা = ০২ টি(৬১,৬৭)
৭১ থেকে ৮০ পর্যন্ত মৌলিক সংখ্যা = ০৩ টি (৭১,৭৩,৭৯)
৮১ থেকে ৯০ পর্যন্ত মৌলিক সংখ্যা = ০২ টি (৮৩,89)
৯১ থেকে ১০০ পর্যন্ত মৌলিক সংখ্যা = ০১ টি(৯৭)

১-১০০ পর্যন্ত মৌলিক সংখ্যাগুলোর যোগফল কত

১-১০০ পর্যন্ত মৌলিক সংখ্যাগুলোর যোগফল ১০৬০।

Gazivai.com এ ব্রান্ডের ঘড়ি মাত্র ৯০০ টাকা কিনতে ক্লিক করুন – এখনই কিনুন 
স্কুল-কলেজের পাঠ্যপুস্তক দেশি-বিদেশি বিখ্যাত বই কিনতে ক্লিক করুন – এখনি কিনুন

Gazivai.com এ ফর্সা হওয়ার ক্রিম ও বডি লোশন কিনতে ক্লিক করুন – এক্ষুনি কিনুন 

Gazivai.com এ গোপন অঙ্গের পশম কাটার ট্রিমার ৫০০ টাকা কিনতে ক্লিক – এখনই কিনুন

Gazivai.com এ মেয়েদের ডায়াপার ও ন্যাপকিন ৮০ টাঁকা মাত্র কিনতে কিনতে ক্লিক – এখনই কিনুন

মৌলিক সংখ্যার ধর্ম

মৌলিক সংখ্যার অনেক ধর্ম রয়েছে এবং এর উপর ভিত্তি করে অনেক উপপাদ্য তৈরি হয়েছে। মৌলিক সংখ্যার এসব ধর্মগুলোর মধ্যে দুই-একটি চমৎকার ধর্ম হলোঃ
যেকোনো জোড় সংখ্যাকে দুইটি মৌলিক সংখ্যার যোগফল আকারে প্রকাশ করা যায়। যেমনঃ একটি জোড় সংখ্যা ৮ = ৩ + ৫, যা দুইটি মৌলিক সংখ্যার সমষ্টি। আবার আরেকটি জোড় সংখ্যা ৫০ = ৭ + ৪৩, যা দুইটি মৌলিক সংখ্যার যোগফল। এরূপ যেকোনো জোড় সংখ্যাকে দুইটি মৌলিক সংখ্যার যোগফল আকারে লিখা যায়।
৩ অপেক্ষা বড় যেকোনো মৌলিক সংখ্যার বর্গকে ১২ দ্বারা ভাগ করলে ১ অবশিষ্ট থাকে। যেমন, ৩ অপেক্ষা বড় মৌলিক সংখ্যা হলো ৫ যার বর্গ ২৫, যাকে ১২ দ্বারা ভাগ করলে ১ অবশিষ্ট থাকে। আবার, অপর একটি মৌলিক সংখ্যা ১১ যার বর্গ ১২১, যাকে ১২ দ্বারা ভাগ করলে ১ অবশিষ্ট থাকে। এরকম ১৩, ১৭, ১৯, ২৩ ইত্যাদি প্রত্যেকটি মৌলিক সংখ্যার বর্গকে ১২ দ্বারা ভাগ করলে ১ অবশিষ্ট থাকে।

মৌলিক সংখ্যার গুরুত্ব

মৌলিক সংখ্যা সম্পর্কে জানার আগে মৌলিক সংখ্যার গুরুত্ব জেনে নেয়া যাক। মৌলিক সংখ্যার গুরুত্ব অনেক। এই সংখ্যা বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। আমাদের দৈনন্দিন জীবনের মৌলিক সংখ্যার ব্যবহার ছাড়াও গণিত শাস্ত্রে বিভিন্ন সমস্যার সমাধানে মৌলিক সংখ্যা ব্যবহার করা হয়ে থাকে।
যেমন ক্রিপটোগ্রাফিতে মৌলিক সংখ্যা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ ক্রিপটোগ্রাফিতে বিভিন্ন ক্যালকুলেশন করার জন্য মৌলিক সংখ্যা ব্যবহার করা হয়। এই মৌলিক সংখ্যার কারণেই ক্রিপটোগ্রাফিতে সঠিকভাবে ক্যালকুলেশন করা হয়ে থাকে। এই সকল কারণে স্ক্রিপটোগ্রাফিতে মৌলিক সংখ্যার ব্যবহার করা হয়ে থাকে।
এছাড়াও প্রোগ্রামিং এর ক্ষেত্রে মৌলিক সংখ্যার ব্যবহার করা হয়ে থাকে। প্রোগ্রামিং ক্ষেত্রে নতুনদেরকে ফাংশন এর ব্যবহার শেখার জন্য মৌলিক সংখ্যা নির্ণয়ের পদ্ধতি ব্যবহার করা হয়। এতে একজন শিক্ষার্থী প্রোগ্রামিং এর ক্ষেত্রে খুব সহজেই ফাংশন এর ব্যবহার জানতে পারে। এই কারণেই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শেখানোর জন্য শুরুতে মৌলিক সংখ্যা সম্পর্কে জানতে হয়।