১৯২ ১৬৮ ০ ১

১৯২.১৬৮.০.১ ? লগইন এডমিন পাসওয়ার্ড

১৯২ ১৬৮ ০ ১ লগইন ইন্টারনেট সম্পর্কে জানে নাহ এমন লোক খুজে পাওয়া এই যুগে দুস্কর । আপনি নিজেও আমার এই আর্টিকেল টি পড়তেছেন ইন্টারনেট ব্যবহার এর মাধ্যমে । ইন্টারনেট আমাদের প্রাত্যহিক জিবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে দারিয়েছে । আপনি যদি ইন্টারনেট ব্যবহার করে থাকেন তাহলে ওয়াইফাই শব্দ টা আপনি অবশ্যই শুনে থাকবেন । ওয়াইফাই এর সাথে১৯২.১৬৮.০.১ গভির ভাবে সম্পর্কিত ।

১৯২.১৬৮.০.১

যদি খুব সংক্ষেপে বলি তাহলে এটি হল একটি আইপি অ্যাড্রেস । সহজ ভাবে বল্লে এটি হল আপনার ওয়াইফাই রাউটার এর এডমিন লগিন পেজ । এই পেজ থেকে আপনি অনেক কিছু নিজের মত করে সেটিংস করে নিতে পারবেন । যেমনঃ আপনার ওয়াইফাই এর নেম চেঞ্জ করবেন । এটি সব রাউটার এ সেম থাকে নাহ যেমন অনেক রাউটার এ১৯২.১৬৮.১.১ ও ব্যবহৃত হয়ে থাকে ।

১৯২.১৬৮-০.১ লগইন

১৯২ ১৬৮ ০ ১ টিপি লিঙ্ক

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে এই জিনিসটার সাথে আপনার লেনা দেনা কিসের । তাহলে সহজ ভাবে বললে আপনি নতুন রাউটার কিনেন বা নতুন ইন্টারনেট সংযোগ নিয়ে থাকেন সেখত্রে আপনাকে এই পেজ এর মাধ্যমেই আপনার লাইন টি কে সেটআপ করতে হবে ।

আরও পড়ুন: সর্দির ট্যাবলেট ১০ টি ভালো ঔষধ

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নামের তালিকা

আপনি নিজে না জানলেও আপনার অপারেটর লাইন টি এই পেজের মাধ্যমেই প্রথম বার সেটআপ করে দিবে । এখন ধরুন সেটআপ করে ফেললো কিন্তু আপনার এখন ওয়াইফাই এর নেম ও পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে । সেক্ষেত্রে আপনাকে এই পেজ এর সাহয্য ছাড়া কোন উপায় নেই । আপনাকে বার বার নেট অপারেটর দের ফোন দিয়ে বিরক্ত করা ছাড়া কোন উপায় থাকবে নাহ ।

192.168.0.1 এর সংক্ষিপ্ত ইতিহাস

আসলে ১৯৯০ এর দিকে যখন প্রথম ইন্টারনেট জনপ্রিয় হওয়া শুরু করে তখন আসলে জনপ্রিয় হওয়া এর কারন ছিল অনলাইন ডেটিং এর জনপ্রিয়তা । RFC নামক একটি সংস্থা ১৯৬৯ এর দিকে ARPANET এর যাত্রা শুরু করে । প্রথম দিকে IEFT পরে যা হয় IANA( Internet Assigned figures Authority) আইপি এড্রেস এর রেঞ্জ পিক করত নাহ । রেঞ্জ বলতে আমরা যে১৯২.১৬৮.১.১ এই যে ৪টা ডট এর সংখ্যা দেখতে পাই এদের কেই আপাত দৃষ্টিতে বলে ।

১৯২.১৬৮-০.১ লগইন
১৯২.১৬৮-০.১ লগইন

আসলে ১৯৭২ থেকে ১৯৯৮ পর্যন্ত এই IANA এই ইন্টারনেট এর অনেক কিছুই নিয়ন্ত্রন করত । আসলে এই IANA ছিল মাত্র একজন ব্যক্তি যার নাম Jon Postel. তিনি ১৯৯৮ সালে মারা যান । এর পরে থেকে এর দেখা সোনা এর দায়িত্ব পরে আমাদের অনেকের জানা ICANN এর উপর । মুলত তিনি ই এই ৪ রেঞ্জের এই আইপি টিকে সিলেক্ট করেন । অনেকে মনে করেন এই ঘটনা গুলো ১৯৯২ এর দিকে ঘটেছে দেখে এর প্রথম ডিজিট ১৯২ রাখা হয়েছে ।

এই পেজ এর সাহায্যে আপনি কি কি করতে পারবেন( সংক্ষেপে)
১ । ওয়াইফাই সেট আপ করতে পারবেন

২ । ওয়াইফাই এর অপারেশন মুড পরিবর্তন করতে পারবেন ।( রাউটার মুড, রেঞ্জ এক্সটেন্ডার মুড)

৩ । আপনি আপনার আইপি কনফিগার করতে পারবেন ।

৪ । পাসওয়ার্ড বন্ধ ও পরিবর্তন করতে পারবেন ।

৫ । ইন্টারনেট এক্সেস কন্ট্রোল করতে পারবেন ।

৬ । আপনি ব্যান্ডউইথ নিয়ন্ত্রন করতে পারবেন ।

৭ । কত জন ব্যক্তি আপনার ওয়াইফাই ব্যবহার করছে সেটি আপনি দেখতে পারবেন ।

৮ । আপনি রিবুট, ব্যাকআপ ও ফ্যাক্টরি ডাটা রিসেট করতে পারবেন ।

৯ । ফার্মওয়্যার আপডেট করতে পারবেন ।

এছাড়াও আরও অনেক এডভান্স সেটিং আছে যেগুলো আপনি করতে পারবেন ।

এর সাহায্যে কিভাবে ওয়াইফাই এডমিন প্যানেল এ লগিন করবেন?

আপনি যদি আপনার রাউটার এর এডমিন প্যানেলে ঢুকতে চান সেখত্রে আপনাকে এই আইপি অ্যাড্রেস টি আপনার ব্রাউজার এর URL প্যানেল এ লিখে এন্টার প্রেস করে দিন ।


১৯২.১৬৮.০.১ লগিন

এই পেজ এ আসার পরে আপনি লগিন করার অপশন পাবেন । সেখানে আপনি দুইটা অপশন দেখতে পাবেন Username এবং word. আপনার যদি এটা প্রথম বার লগিন হয়ে থাকে এবং আপনি যদি আগে পাসওয়ার্ড পরিবর্তন করে না থাকেন সেক্ষেত্রে আপনার ডিফল্ট ইউজার নেম হবে “ admin ” ও পাসওয়ার্ড “ admin ” ।

এর পর আপনাকে আপনার ড্যাশবোর্ড এ এমন দেখতে পাবেন । আমার রাউটার টিপি লিংক এর আপনার অন্য রাউটার অন্য কোম্পানির হলে আপনার ভিন্য স্ক্রিন দেখাতে পারে তবে সেটিং গুলো প্রায় সেম ই ।

১৯২.১৬৮.১.১ এর সাহায্যে কিভাবে Wifi পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

আমাদের বিভিন্ন কারনে ওয়াইফাই এর পাসওয়ার্ড এর পরিবর্তন লাগতে পারে । অনেকেই এই সমস্যা এর জন্য আমরা আইএসপি কে ফোন দেই বা রাউটার নিয়ে দৌর দেই তাদের কাছে । আসলে আপনি খুব সহজেই এটা নিজের ঘরে বসে পাল্টে ফেলতে পারবেন । আপনাকে কোন প্রকার টেকনিক্যাল জ্ঞান না থাকলেও আপনি পরিবর্তন করতে পারবেন । এটা কোন কঠিন বিষয় নাহ ।

১৯২.১৬৮-০.১

ধাপ ১ঃ এখন তাইলে কিভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন । সুন্দর করে উপরের স্টেপ গুলো ফলো করে আপনার এডমিন প্যানেল এ লগিন করে ফেলুন । এর পর আপনার কাছে উপরের চিত্রের মত একটা ড্যাশবোর্ড পাবেন । রাউটার ভেদে এর পরিবর্তন হতে পারে( আমি এইটাতে TP Link এর রাউটার এর ইমেজ ব্যবহার করেছি) ।
টিপি লিংক রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন

১৯২ ১৬৮ ০ ১ এডমিন পাসওয়ার্ড

ধাপ ২ঃ এবার আপনি ওয়্যারলেস সেটিং( Wireless Settings) এ গেলে বেশ কিছু সেটিং দেখতে পাবেন । যেমন আপনার ওয়াইফাই এর নাম ও পাস ওয়ার্ড অপশন । আমার ইমেজ এ আপনারা D link এর একটা ইমেজ দেখতে পাচ্ছেন । মোটামুটি প্রায় সব রাউটার এই সেম ইন্টারফেস ই থাকে ।

আপনার কাজের দুইটি সেটিং হল Wi- fi Name( SSID) & word । এখান থেকে এসএসআইডি চেঞ্জ করলে আপনার ওয়াইফাই এর নাম পরিবর্তন হয়ে যাবে । আর পাসওয়ার্ড সেকশন এর পরিবর্তন করলে আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন হবে । এটাই হল খুব সহজে ঘরে বসে আপনার নিজের ওয়াইফাই এর পাসওয়ার্ড নিজে পরিবর্তন করার মজা ।

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ বাংলা

ওয়াও পড়ে শেষ করে ফেলেছেন এখন নিজে নিজে রাউটার এ লগিন করে দেখান দেখি, প্র্যাকটিস করুন দেখেন ত যা যা লিখেছি সব সত্যি কি নাহ । কাজ করলে কমেন্ট করে হাজিরা দিতে ভুলবেন নাহ । টেঁকি ভাই আপনার বন্ধু ইচ্ছে মত জিজ্ঞেস করতে পারেন ।