মেয়েদের হরমোন বেশি হলে কি হয়

মেয়েদের হরমোন বেশি হলে কি হয়

মেয়েদের হরমোন বেশি হলে কি হয় এই প্রশ্নের উত্তর জানার পাশাপাশি আমরা এটিও জিরানী মানুষের শরীরে হরমোনের মাত্রা বেড়ে গেলে বা কমে গেলে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয় তবে মেয়েদের হরমোন বেশি হলে কি ধরনের সমস্যা হয় গুগলের প্রশ্নের উত্তরটি অনেক বেশি পরিমাণে খোজা হয়ে থাকে।

চলুন তাহলে জেনে নেয়া যাক মেয়েদের শরীরে হরমোন বেড়ে গেলে কি কি সমস্যা গুলো হতে পারে এবং এই সমস্যাগুলো সম্পর্কে যদি একটি মেয়ের পূর্ব ধারণা থাকে বা পূর্ব প্রস্তুতি থাকে তাহলে সমস্যাগুলো অনেকাংশেই সমাধান করে ফেলা সম্ভব।

মেয়েদের হরমোন বেশি হলে কি হয়

মেয়েদের হরমোন বেশি হলে কি হয়

ছাড়াও ইস্ট্রজেন হরমোন বেড়ে গেলে পেটফাঁপা, যৌনেচ্ছা কমে যাওয়া, পিএমএস বা পিরিয়ড পূর্ববর্তী উপসর্গ বেড়ে যাওয়া, মাথাব্যাথা, উদ্বিগ্নতা ও প্যানিক অ্যাটাক, হাত বা পা ঠাণ্ডা হয়ে যাওয়া, অবসন্নতা, স্মৃতিশক্তি কমে যাওয়ার মত সমস্যা দেখা দিতে পারে।

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ ছোট টাইট করার ক্রিম কিনতে ক্লিক –  এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ বড় টাইট করার ক্রিম কিনতে ক্লিক – এখনই কিনুন

আপনাকে অবশ্যই আপনার হরমোন বেড়ে যাওয়া সমস্যাগুলো সম্পর্কে সঠিক সমাধান নিতে হবে তবে কোন কারণে আপনার শরীরে হরমোন বেড়ে যেতে পারে সে বিষয়টি আপনাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে দেখতে হবে।

আমাদেরকে একটি বিষয় অবশ্যই গুরুত্বের সাথে একটি বিষয়কে অবশ্যই গুরুত্ব দিয়ে দেখতে হবে সেটি হচ্ছে সমস্যা সৃষ্টি হওয়ার পূর্বে সমস্যা সৃষ্টি কারণগুলোকে অবশ্যই সমাধান করেন তাহলে আমরা সঠিক সমাধান পাব আশা করি এবার আমরা জানবো কোন কোন কারণে আপনার হরমোন বাড়তে পারে

মেয়েদের হরমোন বেশি হলে কি হয়

যেসব কারণে ইস্ট্রোজেনের মাত্রা বেড়ে যেতে পারে সেগুলো মূলত আমাদের জীবনযাপনের উপর নির্ভর করে। যেমন,
১. অতিরিক্ত মাদক গ্রহণ এবং ওষুধ খাওয়া
২. হৃদরোগ, ডায়াবেটিস, অতিরিক্ত ওজন ও উচ্চ রক্তচাপ এবং
৩. স্ট্রেস

দেখে নেই কোন লক্ষণগুলো দেখলে ইস্ট্রোজেন নিঃসরণের মাত্রা বেশি কিনা তা বোঝা যাবে-

১. স্তনে ফোলা ও ব্যাথাভাব
২. মুড ওঠানামা
৩. স্তনে ফিব্রোসিস্টিক লাম্প
৪. চুল ঝরা
৫. ওজন বাড়তে থাকা
৬. অনিয়মিত পিরিয়ড
৭. সারাক্ষণ ক্লান্ত লাগা
৮. ঘুমের সমস্যা

আরও পড়ুন:  সানি লিওনের এক্সপ্রেস ভিডিও

আরও পড়ুন: ভার্জিন মেয়ে চেনার উপায় ছবি সহ

আশাকরি মেয়েদের হরমোন বেড়ে যাওয়া সংক্রান্ত যে প্রশ্নগুলো উত্তর আপনার জানা অত্যন্ত জরুরি ছিল সেগুলো আমরা তিনটি পর্যায়ে তিনটি ধাপে তুলে ধরেছি আশাকরি ধাপগুলো আপনি যদি সঠিকভাবে পড়েন এবং বুঝার চেষ্টা করেন তাহলে সমাধান খুব সহজেই পেয়ে যাবেন।

আমাদের আর্টিকেলে থাকা তথ্যগুলো সম্পর্কে আপনার যাবতীয় প্রশ্ন বা জিজ্ঞাসা থাকলে সেটি আমাদেরকে কমেন্টের মাধ্যমে অবশ্য লিখে জানিয়ে দিতে পারে আর তথ্যগুলো সম্পর্কে আপনার কাছে কোন গুরুত্বপূর্ণ পরামর্শ থাকলে আমাদেরকে জানাতে চাইলে সেটিও কমেন্টে লিখে ফেলুন।