তথ্য সংগ্রহের সময় যা করা উচিত

তথ্য সংগ্রহের সময় যা করা উচিত

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটি দ্বারা আমরা তথ্য সংগ্রহের সময় যা করা উচিত সম্পর্কে জানতে পারব | আমরা আরো জানতে পারবো তথ্য সংগ্রহের সময় যা করা উচিত,প্রাথমিক তথ্য উৎস কী ,তথ্যের উৎস কত প্রকার,তথ্য কি প্রাথমিক না তৃতীয় মাধ্যমিক,তথ্য ও উপাত্ত কী | আশা করি আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার পর তথ্য সংগ্রহের সময় যা করা উচিত সম্পর্কে আপনারা বিশেষ জ্ঞান লাভ করবেন এর মাধ্যমে আমাদের আর্টিকেল নতুন হয়ে থাকেন এবং অনলাইনে কেনাকাটা করতে পছন্দ করেন তাহলে আমাদের গাজী ভাই ডটকম এর মূল ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন এবং কম দামে প্রয়োজনীয় পণ্য কিনতে পারেন |Gazivai.com এ – মেয়েদের ব্রা ৫০ টাকা ব্রা প্যান্টি কিনতে ক্লিক করুন  – এখনই ব্রা কিনুন

তথ্য সংগ্রহের সময় যা করা উচিত

তথ্য খুঁজে পেতে, বুঝতে, মূল্যায়ন ও ব্যবহার করতে আমাদের যথাযথ দক্ষতা অর্জন করা জরুরি। তথ্য খুঁজতে আমাদের প্রথমেই ইন্টারনেটের ব্যবহার জানতে হবে। কেননা তথ্য সংগ্রহ করতে ইন্টারনেটের নানান বিষয়, যেমন সার্চ ইঞ্জিন, সার্চ বার, ওয়েবসাইট ইত্যাদি সম্পর্কে দক্ষতা না থাকলে তথ্য সংগ্রহকারী তথ্য সংগ্রহে ব্যর্থ হবে।

প্রাথমিক তথ্য উৎস কী

উচ্চশিক্ষায়তন ও গবেষণার ক্ষেত্রে প্রাথমিক উৎস বা মূল উৎস বলতে তথ্যের এমন কোনও উৎসকে বোঝায় যা অধীত ঘটনা ঘটার সময়ে সৃষ্টি করা হয়েছিল। মানববিদ্যার ক্ষেত্রে ঘটনাটিতে প্রত্যক্ষভাবে অংশগ্রহণকারী বা সেটিকে সরাসরি পর্যবেক্ষণকারী ব্যক্তি পরবর্তীতে ঘটনাটির বিবরণ বা নথি লিখলে সেটিকে প্রাথমিক উৎস হিসেবে গণ্য করা হতে পারে।

তথ্যের উৎস কত প্রকার

তথ্য বা প্রমাণের উত্সগুলি প্রায়শই প্রাথমিক, মাধ্যমিক বা তৃতীয় উপাদান হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

তথ্য কি প্রাথমিক না তৃতীয় মাধ্যমিক

একটি প্রাথমিক উত্স হল একটি আসল নথি/চিত্র, একটি পরীক্ষার ফলাফল, পরিসংখ্যানগত তথ্য, প্রথম-হ্যান্ড অ্যাকাউন্ট, বা সৃজনশীল কাজ। একটি মাধ্যমিক উত্স হল এমন কিছু যা প্রাথমিক উত্স সম্পর্কে লেখা বা ব্যবহার করে। একটি টেরিটারি উত্স হল প্রাথমিক এবং মাধ্যমিক উত্সগুলির একটি সংগ্রহ।

স্কুল-কলেজের পাঠ্যপুস্তক দেশি-বিদেশি বিখ্যাত বই কিনতে ক্লিক করুন – এখনি কিনুন 
আরো পড়ুন: ছেলেদের মেয়েদের কন -ডম গুপ্ত –  স্থান মেয়েদের পু -শি  কিনতে – এখনই কিনুন

তথ্য ও উপাত্ত কী

উপাত্ত(DATA) হলো তথ্যের ক্ষুদ্রতম একক। অর্থাৎ ডেটা একটি একক ধারণা। সুনির্দিষ্ট আউটপুট বা ফলাফল পাওয়ার জন্য প্রসেসিংয়ে ব্যবহৃত কাঁচামাল সমূহকে ডেটা বা উপাত্ত বলে। অন্যদিকে ডেটাকে প্রক্রিয়াকরণ করে যে অর্থবহ ফলাফল পাওয়া যায় তাকে তথ্য বলে।

Gazivai.com এ ৪৫ টাকা থেকে জুতার দাম শুরু কিনতে এক্ষুনি ক্লিক করুন – এখনই কিনুন 

ধন্যবাদ,আশা করি আমাদের এই আর্টিকেলটি ধারা আপনারা আপনাদের প্রশ্নের উত্তর পেয়েছেন | আরো সুন্দর সুন্দর তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটিতে চোখ রাখুন।