জিহ্বার ঘা এর ছবি

জিহ্বার ঘা এর ছবি

জিহ্বার ঘা এর ছবি জিভে ঘা হওয়া কোনো মারাত্মক রকমের সমস্যা বা প্রাণঘাতী সমস্যা না হলেও জিভে ঘা হয় তার জন্য খুবই অসুস্থ একটি অবস্থা তৈরি হয় জিভে ঘা এর কারণে মুখের অন্য স্থানে ঘা হতে পারে।

তবে মুখে ঘা কারণ মুখে ঘা হলে কি করবেন এ সম্পর্কে অতি সংক্ষিপ্ত আকারে আমরা কিছু তথ্য জানার চেষ্টা করব চলুন তথ্যগুলো জেনে নেয়া যাক।

জিহ্বার ঘা এর ছবি

জিহ্বার ঘা এর ছবি

সাধারণত জিভে ঘা হলে যে কারণগুলোর কারণে হয় তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সংক্রমণ। যেমন ধরুন ব্যাক্টেরিয়ার সংক্রমনের থেকে মুখের ঘা হতে পারে এটি পরোক্ষভাবে মুখের অপরিচ্ছন্নতার সাথে সম্পৃক্ত কারণ অপরিচ্ছন্ন থাকলে ব্যাকটেরিয়ার সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

অনেক সময় দেখা যায় মানব শরীরে পুষ্টি জনিত অভাব থাকলে তার প্রভাব পড়তে শুরু করে ফলে মুখে ঘা হতে পারে।

অনেক সময় অসাবধানতা জনিত কারণে জিভে কামড় পলে জিভে ঘা হতে পারে আবার আপনার হয়তো দাঁত ব্রাশ করার সময় ব্রাশের সাথে জীবের আঘাতজনিত কারণে মুখে বা জিভে ঘা হতে পারে।

এছাড়াও অনেকের ক্ষেত্রে টক জাতীয় খাবার অস্বস্তিকর সৃষ্টি করে এবং মুখে ঘা এর সৃষ্টি হয়।

জিহ্বার ঘা এর ছবি

সাধারণত মুখে ঘা কেন হয়েছে এটি পরীক্ষার মাধ্যমে কি নির্ণয় করা হয় এবং এগুলোর জন্য প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেয়া হয়।

জিভে ঘা হলে ঘরোয়া পদ্ধতিতে আপনি এর সহজ সমাধান করে নিতে পারেন নুন জল দিয়ে কুলকুচি করে জিভে ঘা শুকাতে অত্যন্ত কার্যকরী কারণ এতে মুখে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া মরে যায়।

আশা করি মুখে ঘা হলে সংক্ষিপ্ত আকারে আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি মুখে ঘা সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা বা পরামর্শ নিতে পারে তবে আমাদের ছাড়া আরও বিভিন্ন আর্টিকেল থেকে সরাসরি ডাক্তারের থেকে আপনি এ বিষয়ে পরামর্শ গ্রহণ করতে পারেন ?