কি খেলে ঘুম বেশি হয়

কি খেলে ঘুম বেশি হয় । কি খাবার খেলে ঘুম বেশি হয়

কি খেলে ঘুম বেশি হয় । কি খাবার খেলে ঘুম বেশি হয় আমরা জানার চেষ্টা করব কোন খাবারগুলো খেলে আপনার খুব ভালো হতে পারে এখন বর্তমান সময়ে প্রযুক্তির ব্যবহারে মানুষ ঘুমের থেকে অনেকটাই দূরে সরে যাচ্ছে এছাড়াও অনিয়মিত খাদ্যাভাস কিংবা খাদ্য পরিবর্তনের ফলে অনেকের ঘুমের ব্যাঘাত ঘটছে।

ঘুমের ব্যাঘাত ঘটার ফলে যা শরীরের উপর মারাত্মক প্রভাব ফেলেছে অনেক সময় দেখা যায় ঘুম না হওয়ার কারণে শরীরের নানা রকম ক্ষতিকারক প্রভাব পরিলক্ষিত হচ্ছে তো আপনাকে অবশ্যই ঘুমের দূর করতে হবে আর এজন্য আপনি আপনার খাদ্য তালিকায় যে খাবারগুলো রাখতে পারেন তার একটি তালিকা আমরা তুলে ধরবো।

কি খেলে ঘুম বেশি হয়

কি খেলে ঘুম বেশি হয়

১. রাতে ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ খেতে পারেন। এতে রাতে ঘুম ভালো হবে। দুধে বিদ্যমান অ্যামাইনো অ্যাসিড ট্রিপটোফ্যান ভালো ঘুমের জন্য সহায়ক।

২. ডিমে আছে ভিটামিন ডি। মস্তিষ্কে যে অংশের নিউরন ঘুমাতে সাহায্য করে, ডিমের ভিটামিন ডি সেখানে কাজ করে। ভিটামিন ডির ঘাটতি থাকলে সহজে ঘুম আসে না।

কি খাবার খেলে ঘুম বেশি হয়

৩. মিষ্টি আলুকে বলা হয় ‘ঘুমের মাসি’। এতে বিদ্যমান পটাশিয়াম ঘুমাতে সাহায্য করে।

কি খেলে ঘুম বেশি হয়

৪. কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে। তাই কলা খেলে রাতে ঘুম ভালো হয়।

৫. মধু সেরেটোনিন ও মেলাটোনিন তৈরি করে। নিয়মিত মধু খেলে ভালো ঘুম হয়।

৬. লেটুস পাতায় বিদ্যমান ল্যাকটুক্যারিয়াম ভালো ঘুমে সহায়তা করে। এই পাতা গরম পানিতে ফুটিয়ে ও সালাদ করেও খেতে পারেন।

কি খেলে ঘুম বেশি হবে

৭. আখরোটেও ট্রিপটোফ্যান রয়েছে। এটি সেরেটোনিন ও মেলাটোনিন তৈরিতে সাহায্য করে। রাতে ঘুমানোর আগে নিয়মিত দুটি আখরোট খেতে পারেন।

আরও পড়ুন: সর্দির ট্যাবলেট ১০ টি ভালো ঔষধ

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নামের তালিকা

৮. কাঠবাদামে বিদ্যমান ম্যাগনেশিয়াম ও ট্রিপটোফ্যান স্নায়ু ও মাংসপেশিকে শান্ত করে। স্নায়ু এবং মাংসপেশি শান্ত হলে ভালো ঘুম হবে।

কি খেলে ঘুম বেশি হয়

৯. সবজির স্যুপ, আপেল, বাদাম, কিশমিশসহ অন্যান্য খাবার স্বাস্থ্যকর খাবার নিয়মিত খেতে হবে।

১০. নিয়মিত শরীরচর্চা করলেও মানসিক অবসাদ থেকে নিজেকে দূরে সরিয়ে রাখলে ভালো ঘুম হয়।

কি খেলে ঘুম ভালো হয়

আর্টিকেলটিতে আমরা কয়েকটি খাদ্য তালিকা তুলে ধরেছি যা আপনি সেবন করার মাধ্যমে আপনার খাদ্য তালিকায় যোগ করার মাধ্যমে আপনার ঘুমের উপাদান শরীরে প্রবেশ করাতে পারবেন অর্থাৎ এই খাবারগুলো খেলে আপনার পর্যাপ্ত ঘুম হবে এবং ঘুমের সমস্যা কেটে যাবে।

তবে অবশ্যই খাবারের পাশাপাশি ঘুমে ব্যাঘাত ঘটায় এরকম ডিভাইসগুলো বা এরকম অভ্যাসগুলো আপনাকে অবশ্যই পরিত্যাগ করতে হবে।

কি খেলে ঘুম ভালো হবে

মনে রাখবেন অফ বেশি হচ্ছে মানুষের সবচাইতে বড় বন্ধু এবং শত্রু তাই আপনাকে এমন সব বিষয়ে অভ্যাস গড়ে তুলতে হবে যেগুলো আপনার জন্য বন্ধুত্বপূর্ণ আচরণ করে তাই আপনার অবশ্যই ভালো কিছু সাথে ভালো কিছুর অভ্যেস করা উচিত।

আরো পড়ুনঃ বায়োমেনিক্স কিনতে ক্লিক – এখনই কিনুন

আরো পড়ুনঃ লিংগ মোটা বড় করার মারাল জেল কিনতে ক্লিক – এখনই কিনুন

আশা করি আমাদের আর্টিকেলটি মাধ্যমে আমরা আপনাদেরকে কিছুটা হলেও একটি ধারণা দিতে পেরেছি ঘুম ভালো পাওয়া যেন আপনার কোন বিষয়গুলো অবশ্যই পরিত্যাগ করা উচিত আর কোন বিষয়গুলো আপনার অবশ্যই মেনে চলা উচিত আশা করি আমাদের আর্টিকেলগুলো আপনাদের জন্য আদর্শ এবং কার্যকরী হবে পরবর্তী আর্টিকেলটি পড়তে অবশ্যই ওয়েবসাইট ভিজিট করতে পারেন ?