কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয়

কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয়

কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয় এই আর্টিকেলটিতে আমরা জানার চেষ্টা করবোই সবচেয়ে বেশি দুধ উৎপাদন করা যায় এমন কয়েকটি গরু সম্পর্কে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন আর তথ্যগুলো অবশ্যই জেনে নিতে পারবেন সারা পৃথিবীতে দুধের চাহিদা রয়েছে অনেক বেশি তাই আপনি যদি একটি দুগ্ধ খামার স্থাপন করেন তাহলে আপনি কিন্তু সহজেই লাভবান হতে পারবেন।

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ ছোট টাইট করার ক্রিম কিনতে ক্লিক –  এখনই কিনুন

আরো পড়ুনঃ মেয়েদের স্তন – দুধ বড় টাইট করার ক্রিম কিনতে ক্লিক – এখনই কিনুন

চলুন জেনে নেয়া যাক কয়েকটি গরু সম্পর্কে যেগুলো সবচেয়ে বেশি দুধ উৎপাদন করা সম্ভব ?

কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয়

গুজরাটের গির গরু : গুজরাটের গির গরুকে ভারতের সবচেয়ে বড় দুগ্ধ গাভী বলে মনে করা হয় । গির গাভীর থলি অনেক বড়, তাই অন্তত ৪ জন মিলে এর দুধ পান করে । এটি দিনে 50 থেকে 80 লিটার দুধ দেয় । এই গরু গুজরাটের গির বনে পাওয়া যায়, তাই এর নামও গির গরু ।

কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয়

সাহিওয়াল গরু: ভারতের হরিয়ানা, উত্তর প্রদেশ এবং মধ্যপ্রদেশের জেলাগুলিতে পাওয়া যায় । এই গাভীর বিশেষত্ব হল এটি বছরে 2000 থেকে 3000 লিটার দুধ দেয় । এই জাতের গাভী একটি বাছুর দেওয়ার পর প্রায় 10 মাস দুধ দেয় ।

লাল সিন্ধি গরু : সিন্ধু অঞ্চলে লাল সিন্ধি গরু পাওয়া যায় বলে এর নামকরণ করা হয়েছে লাল সিন্ধি গরু । এটি ভারতে উচ্চ দুধ উৎপাদনের জন্য পরিচিত । এই জাতের গাভী বছরে 2000 থেকে 3000 লিটার পর্যন্ত দুধ দেয় । ভারতের পাঞ্জাব, হরিয়ানা, কর্ণাটক, তামিলনাড়ু, কেরালা এবং ওড়িশা অঞ্চলেও এদের পাওয়া যায় ।

রথী গরু: রাজস্থানের গঙ্গানগর, বিকানের এবং জয়সলমীর এলাকায় এই জাতের গরু পাওয়া যায় । এই জাতের গাভী প্রচুর দুধ উৎপাদনের জন্য পরিচিত । রাঠি জাতের গাভী দিনে ১৫ লিটার পর্যন্ত দুধ দেয় ।